1. nagorikit@gmail.com : admin :
  2. mdjoy.jnu@gmail.com : admin1 :
আজ- বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১০:১৪ অপরাহ্ন

আদেশ জারির পর মুখ ঢেকে টিভি পর্দায় আফগান নারীরা

  • আপডেট করা হয়েছে সোমবার, ২৩ মে, ২০২২
  • ১১২ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে তালেবানের আদেশ জারির পর দেশটির নারী সাংবাদিক ও উপস্থাপকরা মুখ ঢেকেই টেলিভিশনের পর্দায় হাজির হচ্ছেন। ক্ষমতা গ্রহণের প্রায় ৯ মাস পর গত বৃহস্পতিবার (১৯ মে) নারী সাংবাদিকদের জন্য মুখ ঢাকার নির্দেশনা জারি করে তালেবান সরকার।

কিন্তু প্রথমদিন খুব কম সংখ্যক নারীই নির্দেশনা মেনে সংবাদ পাঠ করেন। দুইদিন পরই দৃশ্য একেবারের বদলে যায়। রোববারই (২২ মে) বেশিরভাগ নারী উপস্থাপককেই দেখা যায় নেকাবে ‍মুখ ঢাকা।
গত বছরের আগস্ট মাসে দ্বিতীয়বারের মতো আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এরপর নারীদের জীবন একের পর এক কার্যত নিষেধাজ্ঞার ঘেরাটোপে বেঁধে ফেলেছে অতি রক্ষণশীল গোষ্ঠীটির সরকার। নিষেধাজ্ঞার তালিকায় সর্বশেষ সংযোজন টেলিভিশনের পর্দাতেও নারীদের মুখ ঢেকে হাজির হওয়ার নির্দেশ।

জনসম্মুখে নারীদের মুখ ঢেকে চলার নির্দেশ আগেই দেওয়া হয়েছিল। শনিবার থেকে টেলিভিশনের পর্দায় নারী সাংবাদিকদের মুখ ঢেকে আসার নির্দেশ কার্যকর করার কথা বলা হয়। কিন্তু এর প্রতিবাদে কয়েকজন নারী উপস্থাপক মুখ খুলেই টিভিতে সংবাদ করেন।

কিন্তু নারী কর্মীরা প্রতিবাদ করতে চাইলেও টেলিভিশন মালিকদের উপর চাপ থাকায় শেষ পর্যন্ত তাদেরকে তালেবানের আদেশ মেনে মুখ ঢেকেই টিভি পর্দায় উপস্থিত হতে হয়। তালেবান কর্মকর্তারা ঘোষণা দেন, তারা ওই নারী সাংবাদিকদের ম্যানেজার ও অভিভাবকের সঙ্গে কথা বলে তাদের শাস্তি দেওয়ার ব্যবস্থা করবে।

বিবিসি জানায়, এই ঘোষণার পরদিন রোববার (২২ মে) টোলো নিউজ, আরিয়ানা টেলিভিশন, সাশাদ টিভি ও ওয়ান টিভির মতো টেলিভিশন চ্যানেলগুলোর নারী উপস্থাপকদের মুখ ঢেকে সম্প্রচারে আসতে দেখা যায়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
ডিজাইনঃ নাগরিক আইটি (Nagorikit.com)