1. nagorikit@gmail.com : admin :
  2. mdjoy.jnu@gmail.com : admin1 :
আজ- শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ১২:১৩ পূর্বাহ্ন

ঐতিহাসিক যশোরেশ্বরী মন্দিরে আজ পুজো দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

  • আপডেট করা হয়েছে শুক্রবার, ২৬ মার্চ, ২০২১
  • ২৭৮ বার পড়া হয়েছে

মৌমিতা রায় ও সাথী বসু : বাংলাদেশের সুবর্ণ জয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকির অনুষ্ঠানে যোগ দিতে ২৬মার্চ বাংলাদেশ সফরে এসেছেন ভারতের প্রধানন্ত্রী নরেন্দ্র মোদি। বাংলাদেশ সফরকালে ২৭মার্চ সকালে মোদি সীমান্তবর্তী সাতক্ষীরা জেলার ঈশ্বরীপুর গ্রামের ঐতিহাসিক যশোরেশ্বরী মন্দির পরিদর্শন করবেন এবং পুজো দেবেন। ভারতের প্রধানমন্ত্রীর এই সফরকে কেন্দ্র করে আনন্দের জোয়ার বইছে সর্বস্তরের মানুষের মধ্যে।

বাংলাদেশের সাতক্ষীরা জেলার ঈশ্বরীপুর ইউনিয়নের ঐতিহাসিক ঈশ্বরীপুর যশোরেশ্বরী কালী মন্দিরটি দেবীর ৫১ পীঠের একটি। ১৫৬০ থেকে ১৫৮০ সাল পর্যন্ত রাজা লক্ষণ সেনের রাজত্বকালে তিনি স্বপ্নে আদিষ্ট হয়ে ঈশ^রীপুর এলাকায় একটি কালি মন্দির নির্মাণ করেন। পরে সেটি বন্ধ রাখারও নির্দেশ দেন। তবে দীর্ঘদিন বন্ধ থাকার কারণে মন্দিরটি জঙ্গলাকীর্ন হয়ে ওঠে। বাংলার ১২ভূঁইয়ার এক ভূঁইয়া রাজা প্রতাপাদিত্যের রাজধানী ছিলো এই শ্যামনগরের ধুমঘাট এলাকা। এক সময় রাজা প্রতাপাদিত্য দেখতে পান ওই জঙ্গল থেকে আলোক রশ্মি বেরিয়ে আসছে। তখন তিনি মন্দিরটি খুলে দেয়ার নির্দেশ দেন। মন্দিরটি খুলতেই সেখানে দেখা মেলে চন্ডভৈরবের আবক্ষ শিলামূর্তি। সেই থেকে যশোরেশ্বরী মন্দিরে পূজা অর্চনা শুরু হয়। যশোর খুলনার ইতিহাস বইটির লেখক সতীশ চন্দ্র মিত্র এভাবেই ঐতিহাসিক যশোরেশ্বরী মন্দির সম্পর্কে তার বইয়ে বর্ণনা করেছেন।

সম্প্রতি ভারত সরকারের অর্থায়নে যশোরেশ্বরী মন্দিরটির ব্যাপক সংস্কার করা হয়েছে। ২৭মার্চ সকালে ভারতের প্রধানমন্ত্রী মোদি এই মন্দির পরিদর্শনে করবেন। পুজোও দেবেন। পরে মোদি স্থানী বিশিষ্ঠ ব্যক্তিবর্গের সৌজন্য বিনিময় করবেন। এদিকে মোদির সফরকে কেন্দ্র করে নিরাপত্তার সার্বিক বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আইন শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে দফায় দফায় পর্যালোচনা করা হচ্ছে। আর যশোরেশ্বরী মন্দিরে মোদির আগমনকে কেন্দ্র করে খুশি সর্বস্তরের মানুষ। বিশেষ করে বাংলাদেশের মতুয়া সম্প্রদায়ের মানুষের মধ্যে খুশির জোয়ার বইছে।

সকালে উপস থেকেই প্রধানমন্ত্রী মোদি মন্দিরে পৌছে পুজো দেবেন। পুজোর সকল প্রস্তুতি রয়েছে। মন্দিরের কালি মায়ের মাথায় তিনি নিজ হাতে মুকুট পরিয়ে দেবেন। ফল ফলাদি আনা হয়েছে, আনা হয়েছে পুজোর সকল নৈবেদ্য।
এদিকে সাতক্ষীরায় মোদির সফলকে কেন্দ্র ব্যপক সাজসজ্বা করা হয়েছে। নতুন করে সেজেছে ঈশ্বরীপুর এলাকা। সবার মধ্যে খুশির জোয়ার বইছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
ডিজাইনঃ নাগরিক আইটি (Nagorikit.com)