1. nagorikit@gmail.com : admin :
  2. mdjoy.jnu@gmail.com : admin1 :
আজ- বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১১:৫৮ অপরাহ্ন

ট্যাক্স কেলেঙ্কারিতে সাবেক বার্সা তারকার কারাদণ্ড

  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ২১ জুন, ২০২২
  • ১২০ বার পড়া হয়েছে

আবারও ট্যাক্স ফাঁকির ঘটনায় জড়ালো স্প্যানিশ ক্লাব বার্সেলোনার নাম। বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসির বিরুদ্ধে দীর্ঘদিন ধরে চলেছে ট্যাক্স ফাঁকির মামলা। শেষ পর্যন্ত এই মামলা থেকে মুক্তি পেয়েছেন তিনি। এবার নতুন করে এতে জড়ালো আরেক তারকা স্যামুয়েল ইতোর নাম।

বার্সেলোনার হয়ে ২০০৪ থেকে ২০০৯ পর্যন্ত খেলার সময় ইমেজ রাইটস থেকে পাওয়া অর্থের সঠিক হিসেব দিতে পারেননি ইতো। যেখান থেকে তাকে কর পরিশোধ করতে হবে ৩৮ লাখ ইউরো বা প্রায় ৩৮ কোটি টাকা। কিন্তু সেই অর্থ পরিশোধ করেননি তিনি।

তাই এক যুগেরও বেশি সময় পর এই ট্যাক্স ফাঁকির ঘটনায় ইতোকে ২২ মাসের স্থগিত কারাদণ্ড ও জরিমানা করা হয়েছে। পাশাপাশি তখনকার এজেন্ট, যাকে বাবার চোখে দেখতেন ইতো; সেই হোসে মারিয়া মেসালেসকেও এক বছরের স্থগিত কারাদণ্ড দেওয়া হয়েছে।

এক বিবৃতিতে নিজের অপরাধ স্বীকার করে নিয়েছেন বার্সেলোনার এ সাবেক তারকা ফুটবলার। তবে এই ঘটনার পুরো দায় তিনি দিয়েছেন এজেন্ট মেসালেসের ওপর, ‘আমি তখন ছোট ছিলাম। সবকিছু আমার বাবাই (মেসালেস) দেখতেন। আমি জরিমানা দিয়ে দেবো। তবে বাবা যা বলতেই তা-ই করতাম আমি।’

জরিমানার অর্থ পরিশোধ করতে রাজি হলেও, তৎকালীন এজেন্ট মেসালেসের ওপর মামলা ঠুকতে ভুল করেননি ইতো। তার সম্পত্তির অপব্যবহার ও জালিয়াতির অভিযোগ এনে মেসালেসের ওপর এই মামলা করেছেন তিনি। যা এখন তদন্তের অপেক্ষায় রয়েছে।

এই ট্যাক্স ফাঁকির ঘটনায় ইতো ও তার এজেন্টের জন্য সাড়ে বছরের কারাদণ্ডের আবেদন করেছিল প্রসিকিউশন। তবে তাদের অতীতে কোনো ক্রিমিনাল রেকর্ড না থাকায় অনেক কমিয়ে ২২ মাস ও এক বছরের স্থগিত কারাদণ্ডের শাস্তি দেওয়া হয়েছে। অর্থাৎ তাদের কারাভোগ করতে হবে না।

অবশ্য দুজনকেই গুনতে হবে জরিমানা। চারটি আলাদা জরিমানায় ইতোকে মোট ১৮ লাখ ইউরো ও মেসালেসকে দিতে হবে ৯ লাখ ইউরোর বেশি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
ডিজাইনঃ নাগরিক আইটি (Nagorikit.com)