1. nagorikit@gmail.com : admin :
  2. mdjoy.jnu@gmail.com : admin1 :
আজ- শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ১২:০৭ পূর্বাহ্ন

পাঞ্জাবের বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার

  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১
  • ২০৩ বার পড়া হয়েছে

ভারতের পাঞ্জাব রাজ্যে অবস্থিত সেদেশের অন্যতম বৃহৎ বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘লাভলি প্রোফেশনাল ইউনিভার্সিটি’-তে বঙ্গবন্ধু কর্নার স্থাপিত হতে যাচ্ছে।

ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরানের পাঞ্জাব সফরকালে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর শ্রী অশোক মিত্তাল-এর সঙ্গে এক বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পরবর্তীতে এটি একটি পূর্ণাঙ্গ কেন্দ্র হিসেবে গড়ে তোলার ব্যাপারেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্মতি জানিয়েছে।

ছয়শত একর জমির উপর অবস্থিত ‘লাভলি প্রোফেশনাল ইউনিভার্সিটি’-তে ৫০-এর অধিক দেশের তিন সহস্রাধিক বিদেশিসহ প্রায় ৩৫ হাজার ছাত্রছাত্রী পড়াশোনা করে। বিশ্ববিদ্যালয়টি ক্রীড়াক্ষেত্রেও অগ্রণী ভূমিকা পালন করছে। ভারতীয় অলিম্পিক হকি দলের ৭ জন খেলোয়াড়সহ টোকিওতে অনুষ্ঠানরত অলিম্পিক গেমসের ভারতীয় দলে এই বিশ্ববিদ্যালয়ের এগারো জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করছে। এই বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের প্রায় সাড়ে সাতশত ছাত্রছাত্রী অধ্যয়নরত; যা বিদেশে কোনো একক শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলাদেশি শিক্ষার্থীদের সর্বোচ্চ সংখ্যা। বিশ্ববিদ্যালয় সফরকালে হাইকমিশনার মোহাম্মদ ইমরান সেখানে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্রছাত্রীদের সঙ্গেও মতবিনিময় করেন।

বঙ্গবন্ধু কর্নারে জাতির পিতার পূর্ণাঙ্গ প্রতিকৃতি, বঙ্গবন্ধু রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’সহ বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি ও আর্থ-সামাজিক উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন বইপত্র ও সাময়িকী রাখা হবে। এর পাশাপাশি অডিও-ভিজ্যুয়াল মাধ্যমে তথ্য প্রদানের ব্যবস্থাও থাকবে।

‘লাভলি প্রোফেশনাল ইউনিভার্সিটি’-তে বঙ্গবন্ধু কর্নার স্থাপিত হলে তা বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও আদর্শ ছাড়াও বাংলাদেশ সম্বন্ধে যাবতীয় তথ্যাদি ভারতসহ বিভিন্ন দেশের ছাত্রছাত্রীদের কাছে তুলে ধরা সম্ভব হবে। পর্যায়ক্রমে ভারতের বিভিন্ন রাজ্যে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কেন্দ্র স্থাপনের জন্য নয়াদিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশন পরিকল্পনা গ্রহণ করেছে।

 

 

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
ডিজাইনঃ নাগরিক আইটি (Nagorikit.com)