1. nagorikit@gmail.com : admin :
  2. mdjoy.jnu@gmail.com : admin1 :
আজ- বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১০:১৭ অপরাহ্ন

বাংলাদেশে ২৫ হাজার মেট্রিক টন পেয়াজ রপ্তানি করছে ভারত

  • আপডেট করা হয়েছে শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৩৭ বার পড়া হয়েছে

ডেস্ক রিপোর্ট : ঢাকা ও নয়াদিল্লিরি উচ্চপর্যায়ে আলোচনার পর ২৫ হাজার মেট্রিক টন পেয়াজ রপ্তানিতে ছাড় দিলো ভারত। দুই দেশের বৈঠক শেষে জরুরি ভিত্তিতে ভারতের পক্ষ থেকে এই পরিমাণ পিয়াজ রপ্তানির সিদ্ধান্ত নেয়া হয়। এর মধ্যে শুধুমাত্র কোলকাতা থেকেই ২০ হাজার মেট্রিক টনের বেশি পিঁয়াজ আসছে বাংলাদেশে। ভারতের পিয়াজ আর বাংলাদেশের ইলিশ পাঠানোর মধ্য দিয়ে দুই দেশই বন্ধুর প্রয়োজনে বন্ধুর পাশে দাড়ালো।

ভারতে পিয়াজ সংকটের কারণে গত সপ্তায় রপ্তাণি বন্ধের সিদ্ধান্ত নেয় সে দেশের কেন্দ্রিয় সরকার। হঠাৎ করেই এমন সিদ্ধান্তে সমস্যায় পড়তে হয় বাংলাদেশকে। দুই দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি অনুযায়ী বাংলাদেশকে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী সরবরাহের কথা ভারতের। দেশ দুটির মধ্যে বন্ধুত্বের খাতিরেই এমনটা হয়ে আসছে।

ভারত সরকারের একটি সূত্র বলছে,‘জরুরিভিত্তিতে ২৫ হাজার মেট্রিক টন পিঁয়াজ পাঠানো হচ্ছে বাংলাদেশে। ইতিমধ্যে তা রপ্তানির জন্য ছেড়ে দেওয়া হয়েছে।’ আমদানিকারকদের সূত্রে বলা হয়েছে, সীমান্তে অপেক্ষমান পিঁয়াজ বোঝাই ট্রাক বাংলাদেশে প্রবেশ করতে শুরু করেছে।

এদিকে পুজোর আগে বাংলাদেশের পক্ষ থেকে ভারতে ইলিশ পাঠানো হয়। এর পর পরই ভারতের কেন্দ্রিয় সরকার পিয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেয়। তবে শেষ পর্যন্ত সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে বাংলাদেশে পিয়াজ রপ্তানি শুরু হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
ডিজাইনঃ নাগরিক আইটি (Nagorikit.com)