1. nagorikit@gmail.com : admin :
  2. mdjoy.jnu@gmail.com : admin1 :
আজ- বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১০:১৩ অপরাহ্ন

সম্পর্কের সোনালী অধ্যায়ে বন্ধুপ্রতীম দুই দেশ : আব্দুল মোমেন

  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১
  • ১৮৭ বার পড়া হয়েছে

সুদীপ দাস : আগামী ১৫ ডিসেম্বর দুই দিনের বাংলাদেশ সফরে আসবেন ভারতীয় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ভারতের রাষ্ট্রপতির বাংলাদেশ সফরের প্রস্তুতি সহায়তা করার জন্য মঙ্গলবার দুই দিনের সরকারি সফরে ঢাকায় এসেছেন দেশটির পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা। এ সময়ে দুই দেশের পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের কার্যালয়ে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ভারতের পররাষ্ট্র সচিব।
সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন জানান, ‘ভারত এমন কোনো পদক্ষেপ নিতে চায় না, যা বাংলাদেশ-ভারতের সম্পর্কের চমৎকার সোনালী অধ্যায়ে ফাটল ধরাতে পারে।’ বাংলাদেশ-ভারত সম্পর্ককে ‘মধুর সম্পর্ক’ অভিহিত করে ড. মোমেন বলেন, ‘দুই দেশ এই সম্পর্ককে আরও উন্নত করতে চায়। তিনি আরও বলেন, ‘বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্কের সোনালি অধ্যায় চলছে।’ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ভারতের পররাষ্ট্র সচিবের এ সফরে মূল আলোচনা হয়েছে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের বৈঠকে। ভারতের পররাষ্ট্র সচিব তার সঙ্গে শুধু সৌজন্যসাক্ষাৎ করতে এসেছিলেন। এ সময় দু’দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধির নানা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে।
এদিকে বৈঠক শেষে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা সাংবাদিকদের জানান, বৈঠকে আগামী দিনে দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে যোগাযোগ বৃদ্ধি, সবুজ জ্বালানি, তথ্যপ্রযুক্তি, নিরাপত্তা এবং জনগণের সঙ্গে জনগণের সম্পর্ক বৃদ্ধিতে যৌথ সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। নিরাপত্তা সহযোগিতার বিষয় উল্লেখ করে তিনি আরও বলেন, ভারত নিরাপদ না থাকলে বাংলাদেশ যেমন নিরাপদ থাকবে না, তেমনি বাংলাদেশ নিরাপদ না থাকলে ভারতও নিরাপদ থাকবে না।
ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ডিসেম্বর মাস বাংলাদেশ-ভারত সম্পর্কের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের সেনা ও বাংলাদেশের মুক্তিযোদ্ধারা একসঙ্গে যুদ্ধ করেছেন। এ দৃষ্টান্ত বিশ্বে বিরল। তিনি বলেন, দু’দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের সব ইস্যুতে আলোচনা হয়েছে। এবং আলোচনায় উঠে এসেছে, দু’দেশের ভেতওে কোনো বিষয়েই মতবিরোধ নেই। আগামীতে কোন কোন ক্ষেত্রে দু’দেশের সম্পর্ক আরও জোরদার করা যায়, সে বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে যেসব ক্ষেত্রে ভবিষ্যৎ প্রজন্মের জন্য অধিক কর্মসংস্থান করা যাবে এবং দুই দেশই উপকৃত হবে, সেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।
এদিকে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ভারতের পররাষ্ট্র সচিবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হয় বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সাথে। বৈঠক শেসে মোমেন জানান, ভারতের সঙ্গে বাংলাদেশের বহুমাত্রিক ইস্যু রয়েছে। বিশেষ করে ঝুলে থাকা ইস্যুগুলো কীভাবে দ্রুত সমাধান করা যায়, সে বিষয়ে অর্থবহ আলোচনা হয়েছে। তিনি আরো জানান, ভারতের সঙ্গে ৫০ বছরের নিবিড় বন্ধুত্বের সম্পর্কের ভিত্তিতে আগামী দিনগুলোতে সম্পর্ক আরও কীভাবে নতুন উচ্চতায় এগিয়ে নেওয়া যায়, সে বিষয়ে আলোচনা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
ডিজাইনঃ নাগরিক আইটি (Nagorikit.com)